Items filtered by date: Sunday, 07 June 2020

বিশ্বব্যাপী নোভেল করোনাভাইরাসে মানুষজন যখন দিশেহারা। তখন সরকারের বেঁধে দেওয়া নিয়ম নীতির তোয়াক্কা না করে নবীগঞ্জে স্বাস্থ্যবিধি না মেনে বীরদর্পে সিএনজিতে পর্দা টানিয়ে শিশুসহ ৭ থেকে ৮ জন করে যাত্রী নেয়া আনা করছে সিএনজি চালকরা। পাশাপাশি বসে নেই টমটমও সাথে রয়েছে চালকদের নৈরাজ্য ও যাত্রীদের অহেতুক চরম হয়রানি দিন দিনই বেড়েই চলেছে। তিনজনের জায়গায় অধিক যাত্রী এবং সেই সাথে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়াও আদায় করছে তারা।
উপজেলার শেরপুর রোড থেকে আউশকান্দি পর্যন্ত যেখানে সিএনজির ভাড়া ছিল ২০ টাকা সেখানে এখন যাত্রীদের নিকট থেকে ৪০ টাকা ভাড়া আদায় করছে অসাধু বেপরোয়া চালকেরা।
থানা পয়েন্ট হতে কাজির বাজারের পূর্বের ভাড়া ছিল ৩০ টাকা হতে বৃদ্ধি করে ৫০ টাকা ভাড়া আদায় করা হচ্ছে।
উপজেলার সব কয়টি স্ট্যান্ডে সিএনজি একই কায়দায় এভাবে করে চলেছেন। নবীগঞ্জে হতে হবিগঞ্জ পর্যন্ত ৪০ টাকার জায়গায় বর্তমানে ৮০ টাকা আদায় করা হচ্ছে। রোডে যেখানে প্রশাসন থেকে ঘোষণা করা হয়েছে ৩ জন যাত্রী উঠানোর কথা সেখানে চালকরা সুকৌশলে সিএনজির পর্দা টানিয়ে পুলিশ চক্ষু ফাঁকি দিয়ে ড্রাইভিং সিটে আরও দুজন করে উঠাচ্ছেন। এবং সেই সাথে অতিরিক্ত ভাড়াও আদায় করছে।
এ ব্যাপারে স্থানীয় সচেতন যাত্রীরা বাধা দিলেও তা অমান্য করে উল্টো তাদের হেনেস্তা করার অভিযোগ রয়েছে। কোন কিছু বললেই তারা “করোনাভাইরাস পরিস্তিতি” কে পূজি করে যাত্রীদেরকে ভাড়া নিয়ে অহেতুক জিম্মি করছে।
গত কয়েকদিন যাবৎ শহরে যাতায়াত এমনটাই লক্ষ্য করা গেছে। স্থানীয় প্রশাসনের কড়া নজর করলে বেপরোয়া ড্রাইভার/চালকরা অতিরিক্ত ভাড়ার আদায় করার সুযোগ পাবে না। আর সরকরের পুরো নিয়ম মেনে চলতেও বাধ্য থাকবে। বলে উপজেলাবাসীর ধারণা নতুবা সাধরণ জনগণের দুর্ভোগের সীমা থাকবে না এবং সেই সাথে যেকোন সময় চালক ও যাত্রীদের মধ্যে বাড়তি ভাড়া নিয়ে বড় ধরণের দুর্ঘটনা ও ঘটতে পারে।
যাত্রী পরিবহনের পরে একবার করে গাড়ি পরিষ্কার পরিছন্নতা করার নিয়ম থাকলেও এ নিয়ম পালন করতে কোন চালককে লক্ষ্য করা যায়নি ফলে বাড়তে পারে করোনা সংক্রমণ।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ২,৭৪৩ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। গতকাল শনিবারের চেয়ে আজ রবিবার ১০৮ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল শনাক্ত হয়েছিলেন ২,৬৩৫ জন। এনিয়ে দেশে মোট শনাক্তের সংখা দাঁড়ালো ৬৫,৭৬৯ জন।

আজ রবিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অনলাইন বুলেটিনে বলা হয়, ৫২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২,৮৪২ জনের নমুনা সংগ্রহ করা হয় এবং ১৩,১৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়।

আপনার সুস্থতা আপনার হাতে উল্লেখ করে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সকলকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে সকলের প্রতি আহবান জানানো হয়।

দেশে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

Published in সংবাদ

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় দেশকে রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ।

সরকারের শীর্ষ পর্যায় থেকে এ কথা জানানোর পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শনিবার (৬ জুন) সর্বশেষ আপডেট করা তালিকায় সিলেট বিভাগের সবকটি জেলাকে পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে। বিভাগের জেলাগুলো হলো- হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট।

ঢাকা সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার সৈয়দপুর নামকস্থানে মাইক্রোবাস,ট্রাকের ত্রিমুখী সংঘর্ষে সড়ক দুর্ঘটনায় আহত ১০ যাত্রী। আহতদের উদ্ধার করে সৈয়দপুর বাজারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। ঘটনাটি ঘটেছে রবিবার (৭ জুন) বেলা ১১ টায়। আহতরা হলেন, নবীগঞ্জ উপজেলার দীঘলবাক ইউনিয়নের কামারগাও গ্রামের ইব্রাহিম মিয়া (২৭), মোঃ সুহেল মিয়া (২৪), মোছাঃ তান্নি বেগম (১৬), সিলেট মধুশহিদ এলাকার মুন্সিপাড়ার বাসিন্দা পলক দাশ (২৬)। অপর আহতদের পরিচয় জানা যায়নি।

অবহেলিত গ্রাম হালিতলা!

Published in সংবাদ

র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার দিবাগত রাতে তিনি নিজেই এ তথ্য জানান। নিজের ভেরিফাইড ফেসবুক পেজে তিনি জানান, কভিড-১৯ পরীক্ষায় ফলাফল পজিটিভ। আলহামদুলিল্লাহ, শারীরিকভাবে ভালো আছি। সবার নিকট দোয়া ও ক্ষমার দরখাস্ত রইল।

দেশে করোনা সংক্রমণের পর থেকে সারওয়ার আলম কোয়ারেন্টিন, শারীরিক দূরত্ব নিশ্চিত, নকল মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার ও বাড়তি দামের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছিলেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কারণে নিয়মিত আলোচনায় আসেন ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। তবে র‍্যাবের আলোচিত অভিযানের পাশাপাশি একবার হাইকোর্টের তলবের কারণে আলোচনায় আসেন এ ম্যাজিস্ট্রেট। নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণেও নিয়মিত অভিযান পরিচালনা করেছেন বিভিন্ন ভেজাল বিরোধী অভিযান চালিয়েও আলোচিত ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

Published in সংবাদ

ছয় জেলায় গতকাল শনিবার সকালে বজ্রপাতে ১০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন পাঁচজন। বিস্তারিত কালের কণ্ঠ’র প্রতিনিধিদের খবরে:

সুনামগঞ্জের ধর্মপাশায় মনাই নদীতে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে মনজু মিয়া (২২) নামে এক যুবকের মৃত্যু হয়।

হবিগঞ্জের আজমিরীগঞ্জের রনিয়া গ্রামে কুশিয়ারা নদীতে মাছ ধরার সময় বজ্রপাতে গ্রামটির দুজন নিহত  হয়। মৃতরা হলেন—মফিজ মিয়ার ছেলে পলাশ মিয়া (২৫) ও মৃত মানিক মিয়ার ছেলে সরফত আলী (১৬)। একই জেলার শায়েস্তাগঞ্জের চণ্ডীপুর গ্রামে ছেলেকে ঘরে আনতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয় আকছির মিয়া (৫০) নামে এক ব্যক্তি।

কিশোরগঞ্জের ভৈরবে বজ্রপাতে নিহত হয়েছেন দুজন। নিহতরা হলেন মেন্দিপুরের মৃত হাসান আলীর ছেলে কৃষক মো. সেলিম মিয়া (৩০) ও বড় ছয়সুতির হারুনের ছেলে মো. কামরুল (১২)।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় পৃথক স্থানে বজ্রপাতে দুজনের মৃত্যু হয়। তাঁরা হলেন গল্লাসাঙ্গন গ্রামের  আব্দুল মতিন (৫৫) ও কাজিরবন্দ গ্রামের রুবেল আহমদ (২৫)। একই জেলার কমলগঞ্জে ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয়েছে মাদরাসার ষষ্ঠ শ্রেণির ছাত্র আব্দুল লতিফের (১৫)।

নরসিংদীর রায়পুরায় ফুটবল খেলার সময় বজ্রপাতে নবম শ্রেণির স্কুলছাত্র তোফাজ্জল হোসেনের মৃত্যু হয়।

Published in সংবাদ
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular