Login to your account

Username *
Password *
Remember Me

Create an account

Fields marked with an asterisk (*) are required.
Name *
Username *
Password *
Verify password *
Email *
Verify email *
Captcha *
Reload Captcha

মায়ের গান শুনে শুনেই গানের প্রেমে পড়া গীতিকার জাহাঙ্গীর রানা

Aug 19, 2019



 ছোট বেলা থেকেই কবিতা লেখা শুরু (১৯৮৮) সময়কার কথা। মা গান গাইতেন, ভাল লাগছে। সেই অনুপ্রেরণা থেকেই গানের প্রতি ভালবাসার সৃষ্টি। সময় এসেছে গান লিখার। কলেজে নবীবরন অনুষ্ঠান, সহপার্ঠি বললো নতুন ছাত্রদের বরন নিয়ে একটি গান লিখতে হবে। সেই থেকে গানের যাত্রা শুরু।
বলছিলাম এ সময়ের এক নক্ষত্র সুদূর প্রবাসে থেকে ও সংগীত জীবনে মন প্রাণ উজাড় করে দিয়েছেন যিনি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ পৌর এলাকার রাজাবাদ গ্রামের কৃতি সন্তান জনপ্রিয় গীতিকার ও টিভি উপস্থাপক জাহাঙ্গীর আলম রানার কথা।
বাবা-মা’র দেয়া নাম মোঃ জাহাঙ্গীর আলম এর সাথে ছোটবেলার ডাকনাম রানা যুক্ত হয়ে জাহাঙ্গীর রানা হিসেবেই লেখালেখির জগতে নিজেকে পরিচিত করে তুলে ধরেন শুরু থেকেই। ১৮ ডিসেম্বর ১৯৬৯ সালে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ পৌর এলাকার রাজাবাদ গ্রামের এক সম্ব্রান্ত পরিবারে জন্ম তাঁর।
অষ্টম শ্রেণীতে পড়ার সময় এ.টি.এম নুরুল ইসলাম খেজুরের সম্পাদিত স্থানীয় সাহিত্য কাগজ শাখাবরাক এ আর্তি কবিতা প্রকাশের মধ্য দিয়ে লেখালেখির শুরু।
কবিতা , গল্প, গান, সব জায়গায় তার কলম চলছে সমানে। আধুনিক, দেশাত্মবোধক, লোকোগীতি , বাউল অঙ্গ, এসব মিলিয়ে প্রায় ৫০০ শত গান লিখেছেন তিনি।
শুরুটা- কলেজে নবীন বরন অনুষ্ঠান শামস খেলা নামে এক বন্ধু আবদার করলেন রানা তুই একটা গান লিখে দিতে হবে। তখন তো আমি হিমশিম খাচ্ছি কী করে যে কী করি। বন্ধু পিছু ছাড়ছে না। শেষে নিরুপায় হয়ে একটা গান লিখে দিলাম।
গানটি আমার বন্ধু শামস খেলা তার নিজের সুরে গাইলো আমি দর্শকের সারিতে বসে গানটি শুনলাম। সেদিন নিজের লিখা গানের প্রেমে পড়ে গেলাম।
শুরু হলো নতুন এক চ্যাপ্টার। ৮৭ থেকে ২০১৪। ২৭ বছর। কম সময় নয়। আধুনিক গান লিখতাম। তৃষ্ণা  মিটছিল না। কোথায় যেন একটা অতৃপ্তি,না পাওয়া, হাহাকার ভেতরে ভেতরে কাজ করছিল। বুকের গহিনে যেন কিছুটা আটকে ছিল যা প্রকাশিত হবার বেদনায় ছটফট করছিল। ১৯৯০, ৯১ সাল হবে। একদিন আষাঢ় মাস। আকাশ ভেঙে নেমেছে অঝোর বৃষ্টি। দরজা জানালা বন্ধ করে ঘরে বসে আছি। সেদিন সারাটা বিকেল মাথার মাঝে দুটি লাইন ঘুরপাক খাচ্ছিল।

আমার বুকের ভিতর কে বানাইল বাড়ি
অনুমতি ছাড়াই আমার হুকুম চলে তারি
সেতায় হুকুম চলে তারি’
লিখা চলবে,
(পর্ব ১)
 

Login to post comments
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular

LIVE STREAMING

Jun 11, 2019 255 Movies