সোলায়মানি হত্যায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি সোলায়মানি হত্যায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

সোলায়মানি হত্যায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

Jun 29, 2020

জেনারেল কাশেম সোলায়মানি হত্যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরানের একটি  আদালত।সোমবার (২৯ জুন) এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা।কয়েক মাস আগে দেশটির সামরিক বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলেইমানিকে বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যার দায়ে ট্রাম্পের বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ বলছে, ট্রাম্প ছাড়াও আরও দুই ডজনেরও বেশি মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে খুন এবং সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রতিদ্বন্দ্বী ইরান।তেহরানের প্রসিকিউটর আলী আলকাসিমেহর বলেছেন, গত ৩ জানুয়ারি ড্রোন হামলা চালিয়ে জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যার সঙ্গে ট্রাম্প ছাড়াও আরও ৩০ জনের বেশি মার্কিন কর্মকর্তা জড়িত। তাদের বিরদ্ধে খুন এবং সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।ট্রাম্প ছাড়া অন্য অভিযুক্তদের শনাক্ত করা হয়েছে কিনা সে ব্যাপারে জানাতে পারেননি আলকাসিমেহর। তবে ইরানি এই প্রসিকিউটর জোর দিয়ে বলেছেন যে, ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার পরও তারা এই মামলা চালিয়ে যাবেন।

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে ফ্রান্সের লিঁওভিত্তিক পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের মন্তব্য পাওয়া যায়নি। আলকাসিমেহর বলেন, ট্রাম্প এবং অন্যদের বিরুদ্ধে রেড নোটিশ জারি করতে ইন্টারপোলের কাছে অনুরোধ জানিয়েছে ইরান।

সূত্র- আল জাজিরা।

 

Last modified on Monday, 29 June 2020 13:15
Login to post comments
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular