Saturday, 13 June 2020 07:16

করোনায় মৃত্যুতেও দ্বিতীয় স্থানে উঠে এল ব্রাজিল

✍ নবীগঞ্জের ডাক অনলাইন ডেস্ক:

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৭৭ লাখ ৩২ হাজার নয়শ ৫২ জন এবং মারা গেছে চার লাখ ২৮ হাজার দুশ ৪৮ জন। তার মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা ২১ লাখ ১৬ হাজার নয়শ ২২ জন এবং মারা গেছে এক লাখ ১৬ হাজার আটশ ২৫ জন।

করোনার কবলে পড়া দেশগুলোর তালিকায় যুক্তরাষ্ট্র এক নম্বরে থাকলেও এর পরের অবস্থানই ব্রাজিলের। দেশটি আক্রান্তের দিক থেকে কয়েকদিন ধরে দুই নম্বরে রয়েছে। এবার মৃত্যুর দিক দিয়েও দুই নম্বরে উঠে এলো।

জানা গেছে, ব্রাজিলে একন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে আট লাখ ২৯ হাজার নয়শ দু'জন এবং মারা গেছে ৪১ হাজার নয়শ একজন। তাদের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছে ৮৪৩ জন।

ব্রাজিলের চেয়ে কেবল যুক্তরাষ্ট্রেই বেশি মানুষ মারা গেছে করোনা আক্রান্ত হয়ে। তবে গত সপ্তাহেই ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষকরা সতর্ক করেছেন, আগস্ট মাসের আগেই ব্রাজিলে আরো এক লাখ মানুষ মারা যেতে পারে। শঙ্কা বাস্তব হলে- মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যেতে পারে দেশটি।

ব্রাজিলে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি। আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে সোয়া আট লাখ ছাড়িয়ে গেছে।

দ্রুত করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর নেওয়া সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ হচ্ছে। করোনা মহামারিকে প্রথমে তিনি মিডিয়ার তৈরি ‘আতঙ্ক’ এবং করোনাকে ‘সামান্য ঠাণ্ডা-জ্বর’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

Rate this item
(0 votes)
Login to post comments
  1. LATEST NEWS
  2. Trending
  3. Most Popular